মেঘ বিনা বৃষ্টি হয় কি
জল বিনা নদী
রাধা হইতে দূরে রইয়া
শ্যাম থাকে যদি,
রাইয়ের মনোব্যথা সই
বর্ণন করিব কি!


জল না পাইলে মছলি যেমন
উথাল পাথাল করে,
আমার সইয়ের পরাণডা সেই
গুমরে গুমরে মরে,
কাঁইদা কাঁইদা বুক ভাসাইল সে
অধিক কহিব কি!


কখন কত কথা বলে
নিজের মনে মনে,
বোধহয় জলকেলি করে
আপন সখার সনে,
শরমে রাঙা বরণ ধরে
তাহার শ্রী-বদনে,
তাহার পরেই জ্ঞান হারাইয়া
ভূতলে পড়িল কি!