মনের বশে থেকো না ভাই
মনকে করো বশ,
আধার তোমার বড় হবে
জমবে প্রেমরস।


মনের হাতে লাগাম দিলে
ছুটবে সঠিক পথটি ভুলে,
ছয়টি রিপুর তাড়নাতে
নামিয়ে  দেবে ধস।


হবে না তোর্ পারে যাওয়া
বসে বসে পথ চাওয়া
মায়ারুপী  অজ্ঞানেতে
বানাবে যা নোস্।


তাইতো সকল দ্বন্দ ভুলে
পড়ে গুরুর চরণতলে
বীজমন্ত্রের পরশপাথর
একমনেতে ঘষ।।