ঠাকুর ঠাকুর বলে ডাকে -
ঠাকুর কে? সে কোথায় থাকে?
কিভাবে তার পাই রে দেখা,
কেউ আমাকে বলে দে না।


তোমার অঙ্গুলি-নির্দেশ বিনা
একটি গাছের পাতাও নড়েনা
যার হয় এই বোধোদয়
তোমা ভিন্ন কিছুই চায় না।


বিচার বুদ্ধি যতদুর যায়
তোমার সন্ধান খুঁজে সারা হয়
যুক্তি, তর্ক দিয়ে মাপতে গেলে
কেউ তোমার থই পায় না।


বিশ্বাস ভালোবাসা দ্বারা
তোমার কোমরে দড়ি পরা
যখনই টান পড়ে সেথায়,
না এসে উপায় থাকেনা।।