আমার মন ধরেছে বায়না
দেখবে সে আজ নিজের বদন
কিনবে সে এক আয়না।


কত দোকান ঘুরে ফেরে
মূল্য নিয়ে ট্যাঁকে ভরে
হীরা, চুনী, পান্না, সোনা -
আয়না কিন্তু পায়না।


দিবস গেল সন্ধ্যা হল
মন খুঁজিয়া সারা হল
শেষে ক্লান্ত হয়ে ভাবে বসে
কূল-কিনারা পায়না।


হটাথ তাকিয়ে দেখে - সামনে ও কে?
মলিন বসন প্রসন্ন মুখে
হরিনাম আর অশ্রুধারায়
করছে আয়না বায়না!!