ধর্মের বানাই চচ্চড়ি
ধর্ম যে অধর্ম হয়
করলে পরে বাড়াবাড়ি।


ধর্মরূপী কড়াইটাতে
হিন্দুধর্মী তেলের সাথে
মুসলমানি ফোড়ন ছাড়ি।


কালো কালী বেগুনপোড়া,
আল্লা পালং শাকের গোড়া,
তারই মধ্যে ঢালি ভক্তিরস খালি
তবু সিদ্ধ হয়না তাড়াতাড়ি।


হরি পটল, মূলো যীশু,
মহাবীর লঙ্কার দাশু
আর আপনভোলা বড় কাঁচাকলা
এবার খাড়া হল থোড়বড়ি।


এসব শুনে কতজনে
করলে বসে গালভারি,
কালীচরণ জানে ধর্ম মানে
শুধু কেঁদে-কেটে গড়াগড়ি।।