মন তুমি কি রঙ্গে আছো?
ষড়াননের করে সঙ্গ
সাপ ভেবে ব্যাঙ ধরিয়াছ।


পঞ্চ ইন্দ্রিয়-স্বরূপ পাঁচটি জানালা
না বুঝে খুলে রাখিয়াছ,
সে পথে প্রবেশি হীন ভিনদেশী
(তুমি) তাহার হাতে বিকিয়াছ।


কাম, ক্রোধ, দ্বেষ, মদ, মাত্সর্য্য-মোহের
পাকে বাঁধা পড়িয়াছ,
সে মায়ার কারণ ও ভোলামন
নিজ স্বরূপ ভুলিয়াছ।


কালীচরণ বলে, শ্যামা মা বলে
যদি একবার ডাকিয়াছ,
খসে পড়বে জালি, তরাবে কালী
সারাত্সার জানিয়াছ।।