চারিপ্রকার যোগ মধ্যে                      ভক্তিযোগ সবার অগ্রে
তারই আবার পাঁচরকম                     প্রকারভেদ হয়।


শান্ত প্রেম চায় আশ্রয়                       পিতা যেমন মাথায় রয়
ঠাকুরকে সিংহাসনে রেখে                  পূজা পাঠে ব্রতী হয়।


দাস্য প্রেমে ভক্ত দাস                       প্রভুর সেবা বারোমাস
জীবনে একটি মাত্র আশ                    প্রভুর চরণতলে রয়।


সখ্য প্রেমে সখা হরি                         মনের কথা ঝুরিঝুরি
আড়ি ভাব আর লুকোচুরি                   সকল খেলার সাথী হয়।


বাত্সল্য প্রেমে নাইকো ভয়                সন্তানই ভগবান হয়
পুত্রস্বরুপ মায়া-মোহে                      হরি বাঁধা পড়ে রয়।


মধুর প্রেম মাধুর্য্যে ভরা                    কত ছলা-কলা করা
অহেতুকি প্রেম দ্বারা                         দেহ বোধ পায় লয়।


উক্ত সকল ভক্তি দ্বারা                      ভগবান ভক্তাধীন হয়
তবে মধুর প্রেমের নাই তুলনা             উদাহরণ গুটিকতক রয়।


কালীচরণ জানে সবই, বোঝে কমই, করেনা কিছুই
এ জীবনে তার, কি হবে গো আর,
খালি কেঁদেই সারা হয়।।