কর্মফলই দেয় যাতনা
যেমনধারা বীজ পুঁতেছো
তেমন ফলই পাবে কিনা!


পোড়াকপাল বলে কাঁদো
পুড়ল কেমনে তা জাননা,
ভাববে যখন জানবে তখন
সকলই তোমার রচনা।


কর্মের ফল আশা করে
জনম জনম সহ তাড়না,
কালীচরণ বলে মার পদতলে
ফলাফল সব সঁপে দে না।।