আমার কি ছাই কিছু আছে!
গাড়ী, বাড়ি, স্ত্রী, কন্যা সবই
মায়ের কাছে গির্বি আছে।


ষড় রিপু সম ছয়টি ডাকাত
সদাই ঘোরে আগে-পিছে,
কবে করবে তাড়া - পড়ব ধরা,
সে ভয়ে কি শান্তি আছে!


ভয়ে কালী কালী বলে ডাকি,
সে শালী কি বেঁচে আছে!
না দিলে সাড়া, যাবো মারা,
সে বিনে আর কে মোর আছে।


ভবে এসেছি একলা, যাব একলা
ভুলেও কভু না তাকাই পিছে,
কালীচরণ ভণে - তাহার মনে
কালো-কালী রং ধরেছে।।