ভুবনমোহিনী শ্যামা -
কবে দেখা দিবি বল?
এতো যে ডাকি তোরে,
সে কি আমার মনের ছল?


তুই কি মাগো বড়ই নিঠুর
বজ্রকঠিন পাষাণ-হৃদয় -
বল তবে মা কেমন করে
পাব রে তর বরাভয়?
তুই ছাড়া আর এ জগতে
অধমের কে আছে বল?
এতো যে ডাকি তোরে,
সে কি আমার মনের ছল?


দেখব এবার এমন ভাবে
কেমন খেলিস লুকোচুরি -
একদিনেতে পড়বি ধরা
ফাঁসবে যে তোর জারিজুরি;
সেদিন মাগো পারবি কি আর
কোলের থেকে ফেলতে বল?
এতো যে ডাকি তোরে,
সে কি আমার মনের ছল?