যদি মা ডাকেতে এতো মধু
কেন ঘুরি শুধু শুধু
মিথ্যে এই প্রলোভনের কুহকজালে?


যদি সর্বত্যাগে এত সুখ
কেন রে তুই পোড়ামুখ
ডুবে থাকিস ভোগ ও লালসার খালে?


যদি পরের উপকারে
অনাবিল আনন্দ ঝরে
তবে কেন হয়ে থাকিস স্বার্থমগন?


দুটি খাওয়া দুটি পরা
ছেড়ে দে সে চিন্তা করা
তুই শুধু মন 'মা মা' বলে ডেকে যারে সর্বক্ষণ।


বিশ্বমাতার কোলের শিশু
তোর কি চিন্তা আছে কিছু?
সব চিন্তা সঁপে দে মন বিশ্বময়ীর প্রকট ভালে।।