আমায় ভাবের কাঙাল করিস নে মা
ভাবের কাঙাল করিস নে।


ধন নিবি নে, মান নিবি নে,
অন্ন-বস্ত্র সেটাও নে,
জড় দেহটা নিয়ে যা ইচ্ছে কর,
কোলের থেকে ফেলিস নে মা
ভাবের কাঙাল করিস নে।


ভালোও দিলাম মন্দও দিলাম
তোর পায়েতে বিসর্জন,
নিজেকে নিজে নিঃস্ব করে
লইনু আমি তোর স্মরণ;
এবারে শুধু এই মিনতি
মা ডাকটা কাড়িস নে মা
ভাবের কাঙাল করিস নে।


উঠতে-বসতে, দিনে-রাতে,
মনে ভয় সদাই লাগে,
যদি কভু ভুল করি মা
সন্তানভাবে  করিস ক্ষমা
তা যদি তুই করতে নারিস
এ জীবন আর রাখবো না মা
ভাবের কাঙাল করিস নে।।