ভোলা রে -
মন কালী কর মন কালী।


বিষয়-বিষে জ্বলে-পুড়ে
হাড়-মাস সব করলি কালি,
এবার কালী নামে মন রাঙিয়ে
মন কালী কর মন কালী।


মা কালী যে তোর দুঃখ-হরা
রোগ-শোক-তাপ দেন জ্বালি,
ভবনদী পারের তরে ও তাই -
মন কালী কর মন কালী।


নিগুণ ব্রহ্ম বাবার বুকে
খাড়া শক্তি-রুপিনী,
এই দুয়ে মিলে সগুণ হলেন
শ্যামা ভবতারিণী;
এ সংসারের সবই অসার
এইটাই তো শ্রেষ্ঠ বিচার
যখন সেটা সত্যি জানিলি
মন কালী কর মন কালী।।