চিরজীবন পেয়েই গেলাম
সবাই দিলে দুহাত ভরে,
যাওয়ার সময় যেতে হবে
বোঝা মাথায় করে।


বাপ-মায়ে জন্ম দিয়ে
আদর দিলে ভরে,
লেখা-পড়া শিখিয়ে আবার
চাকরি দিলে করে।


পরিবারের কথা বলবো কি আর
মুখে ভাষা নাই
অসম্ভবকে সম্ভব করে
দেখিয়ে দিলে ভাই।


বন্ধু-বান্ধব, পরিজন সবে
চরণ নমি আমি,
উপকারের নাইকো সীমা
জানেন অন্তর্যামী।


গুরুর মত গুরু এসে
ধরলে অবশেষে
নয়টি জনম ফুত্কারেতেই
উড়িয়ে দিলে হেসে।


কালীর বেটা কালীচরণ
বোঝা বইবে নাকো
পরজন্ম এলে পরে
শুধবে তোমরা দেখো ।।