ফিরিয়ে দিতে চাও


ফেরাতে পারবে
দূরতম নগরের সেইসব কোলাহলে নির্জনে হাতে হাত
হেঁটে চলা- ফিসফাস নিঃশ্বাস
বাতাসের শিস
ভালবাসার গান
ঝুম বৃষ্টিতে ভেজা বুকের গহীনে
ঝাপটে থাকার সুখ
ফিরিয়ে নিতে পারবে


ফেরাতে পারবে
অন্ধকার জানালায় জোসনার বসবাস
বালিশে চাদরে জানালার পর্দার ভাজে
অপেক্ষার না কাটা প্রহর
অচেনা গন্ধের সুবাসে ঘুম না আসা কতরাত
বাতাসের বন্দরের সেই উত্তাল উচ্ছ্বাস
ফিরিয়ে নিতে পারবে


তৃষিত প্রান্তরে শিশিরে শিশিরে জেগে ওঠা কতকালের প্রাণ
জেনেছে বেঁচে থাকার সুখ
পেয়েছে হেঁটে চলার টান
দু’চোখের গহীনে তোমার বাস
পেতেছো যা নিপুণ বুননে নিষিদ্ধ সঙ্গীতের সুরে
ফিরিয়ে নিতে চাও


তবে কি ফেলে যেতে চাও-
কোনো এক লাশ
_________________________________


কামাল
ঢাকা, ১৮ নভেম্বর ২০১২