যা কিছু ঘটে গেছে
যা কিছু কেটে গেছে-বিঁধে আছে
যা কিছু ছুঁয়ে গেছে, ফেলে গেছে দাগ
গহীনে
যা কিছু ছড়িয়ে দিয়েছে রঙ
দু’চোখে-দেহের ভাঁজে ভাঁজে
দু’হাত ভরে
বর্ণহীন মলিন ক্যানভাসে
রেখেছে তার ছাপ


নিঃশ্বাস-প্রশ্বাসে অনুক্ষণ যা কিছু
বুকের ভিতর গুমরে বেড়ায়
ঝড় হয়ে তাড়িয়ে বেড়ায় সকাল সন্ধ্যা রাত
চোখ ভাসে জলে
হেঁটে বেড়াই-হেঁটে যাই
তার সাথে
আনমনে কথা হয় ফিসফাস
তপ্তশ্বাস যার লেগে আছে দুঠোটে-চোখের পল্লবে


যা কিছু নিয়েছে ঠাই কালের সম্ভারে
উজ্জ্বল আলোয় দিয়েছে ভরে জীবনের অপূর্ণতার খাঁদ
যা কিছু নিয়ে এই বেঁচে থাকা
পথ চলা গন্তব্যহীন পথে  
আঁধারে দু’হাত যা কিছু আঁকড়ে ধরে নিবিড় আলিঙ্গনে-
ভেসে যায় প্লাবনে প্লাবনে


চোখের পরে চোখ-চেয়ে থাকে চেয়ে থাকে
না মেটার স্বাদে...


ভুলে যেতে বলো তাকে
কি করে......কি করে
_________________________________


কামাল
দি হেগ, ১৫ মে ২০১৩