বৃষ্টি নিয়েছিল ঠাই জানালার কার্নিশে
ছাদে, গাছেদের পাতায় পাতায়  
সবুজ অরণ্যে, খোলা মাঠে ঘাসে
দুচোখের পল্লবে গাঢ়-ঘন ছায়ায়
অঝরে ঝরবে বলে
অপেক্ষায় দাঁড়িয়ে ছিল ঠায় সেই কোনকালে


বৃষ্টি পেতেছিল বাস
দূরতম নগরের কোলাহলে নির্জনে
ঠোঁটে ঠোঁট-তপ্ত শ্বাস
হাতের মুঠোয় ধরে থাকা জীবনের শ্রেষ্ঠ অর্জনে
চুলের অন্ধকারে, চিবুকে
রেখেছিল বাষ্পের ছাপ জলভরা চোখে


ধরেছে তার হাত আজ চেনা ঘাতকের হাত
প্লেটে সাজানো হৃদয় আমার-পোড়া স্বাদ


আজ তাই ভেঙ্গেছে বাঁধ বৃষ্টির ঘরে
দু’হাতে জাপটে ধরে সে আমায় করুন চিৎকারে
বলেছে ভিজাবো আজ তোমায় অঝরে
তখন আকাশের সব রঙ মুছে গেছে গাঢ় অন্ধকারে


ভীষণ ভীষণ ফাঁকা
শূন্য মাঠে ভিজছি আজ একা
_________________________________


কামাল
দি হেগ, ৯ জুন ২০১৩