রঙধনু আঁকছিলাম এক


আমার চোখের আকাশে
জীবনের সব রঙ তুলে নিয়ে নরম তুলিতে
নিপুণ টানে টানে
স্বপ্নের আবেশে শিহরণে


যে রঙ নিয়েছিলাম আমি
সেই শান্ত সবুজ দ্বীপের বুক থেকে
যেখানে পবিত্র স্নিগ্ধ স্বচ্ছ জল
সকালের সূর্যরশ্মি সে জলে কোমল নরম হয়ে পড়ে
উঠে এসে সেখান থেকে
পায়ে পায়ে হেঁটেছি আমি সবুজ অরণ্যে
হাতে আমার সঙ্গিনীর হাত
চোখে আমার তার চোখ-রক্তিমাভ
              উন্মুখ অথচ লাজে আর্দ্র পীনোন্নত দুটি স্তন
              আর নিঃসীম আনন্দের মায়াবী প্রান্তর


এসব থেকে রঙ
মেখেছি তুলিতে আমার
এঁকেছি রঙে রঙে রঙধনু এক
তবুও ডুবিয়েছি তুলি সাগরের ফেনিল ঊর্মিতে-বিচিত্র সন্ধানে


আরও গভীর পূর্ণতর রুপ দিতে
আমি নিয়েছি সন্ধ্যার সাগর থেকে শান্ত এক রঙ
তখন আমার ছায়া হিমালয়ের সুউচ্চ শিখরে উজ্জ্বল স্থির


এমনি করে সব রঙ নিয়ে
আমার চোখের স্বপ্নিল নীলে
আঁকছিলাম রঙধনু এক


আজ নেই সেই আকাশ
            সেই তুলি
            সেই নিপুণতা
আছে শুধু বিবর্ণ রঙের এক করুণ স্তূপ
নিঃসাড় নিস্তব্ধ ফাঁকা
_________________________________


কামাল
খুলনা, ২৮ ফেব্রুয়ারি ১৯৮৯