অনন্তকালের সুন্দর এপথ ধরে
আমি চেয়েছি তোমার হাত ধরে
যেতে দূরে বহুদূরে
সবুজ অরণ্য পেরিয়ে হেমন্ত রেখায়
যাব চলে, তুমি রবে রক্তিম আভায়
আমাদের নীলাভ সত্ত্বা নেশায় নেশায়
হবে পূর্ণ-হবে শেষ
স্বর্ণালি সন্ধ্যায় দুচোখে কেবলি রবে কোমল আবেশ


এমনি স্বপ্ন এঁকেছি আমি
বসন্তের বুকজুড়ে
কোমল কোমল দুটো চোখ ভরে
একটি ছবিই ছিল-সে তুমি


যদিও সে সময় চলে গেছে বহুদূর
তবু আজো জোসনারা নামে আকাশে
নিস্তব্দ রাত্রির মসৃণ বেদনার সুর
যখন ভেসে ভেসে আসে বাতাসে
মনে হয় অনেক ভালবেসেছি তোমায়
মনে হয় সমস্ত সত্ত্বা জুড়ে চেয়েছি তোমায়
_________________________________


কামাল
খুলনা, ১০ এপ্রিল ১৯৯০