প্লিজ-যেও না
যেতে পারোনা ওভাবে তুমি
নিঃসঙ্গ একাকী
অন্ধকার সমুদ্রের কাছে
ধ্বংসের সৈকতে কেবলি রবে
তোমার পায়ের ছাপ-ক্লান্ত ক্ষয়ে ক্ষয়ে
জীবন গড়ে নেবে সৌধ-হাহাকার
না জানার না পাবার  


অবশ্য কি করে বলি
রজনীগন্ধার ডাটা হাতে ধরে
চোখ খোল
ফেরাও তোমার পথ এই পথে-
কেননা, জীবন তোমার আমার
চলে গেছে পথ ভুল করে
আকাশের সীমানা পেরিয়ে
গ্রহ আর অন্যগ্রহে  
কাছাকাছি পাশাপাশি
তবুও নির্দিষ্ট কক্ষপথ ধরে
শুরু থেকে শেষ নিঃশ্বাসে
ক্ষয়ে ক্ষয়ে ছুটে চলা সন্ধ্যার শীতল ক্রোড়ে


তবুও আহ্বান
প্লিজ-যেও না
কেবলি ধ্বংসের শীতল স্রোতে
তাঁর এবং আমার এবং পৃথিবীর অগণিত আমাদের কাছ থেকে দূরে  
এসো নতুন সূর্যের আলোকে
ধ্বংস এবং সৃষ্টির এবং তৃপ্তির এবং শান্তির কোলাহলে
_________________________________


কামাল
খুলনা, ১৩ ফেব্রুয়ারী ১৯৯১