তোমার ঐ সুন্দর চোখে যখন বিষণ্ণতা নামে
মনে হয়-
রূপালী জোস্নাভরা নদী
হঠাৎ ছেয়ে গেছে মেঘে
আঁধারে আঁধারে
তখন নীলাভ ক্ষরণ আমায় ভাসায় সজল প্রার্থনায়
তোমার হাসির জন্যে
তোমার আনন্দের জন্যে
তোমার তৃপ্তির জন্যে
বলতে পারি করুণ চিৎকারে-যুবক
সে চেয়েছে তোমারে
চেয়েছে সে তোমারে


তোমার সবুজ প্রান্তরে
আজ জেগেছে যে অঙ্কুর
তার সহজ সুন্দর প্রকাশ
পৃথিবীর বিপুল আলো হাওয়ায় তার প্রাণের বিকাশ
চেয়েছি অন্তরে-প্রার্থনায়
চেয়েছি সবগুলো শ্রাবণ তোমার দুয়ারে
যুবক যেন ফিরে যেতে না পারে


অতঃপর আমি আগুনের শিখা হবো
তোমার উদ্দাম শয্যার পাশে
ফায়ারপ্লেসে
প্রার্থনা আমার ছড়াবে উষ্ণতা উষ্ণতা


অবশেষে শান্তির হাওয়ায় ভেসে ভেসে
আমি পৌঁছে যাব মায়াভরা কোন এক রাতের প্রান্তরে
এবং এভাবেই আমার তৃপ্তি-শান্তির সন্ধান
এভাবেই আমি তোমার জন্যে
সজল সজল নিবিড় নিঃশেষ
_________________________________


কামাল
খুলনা, ৩০ আগস্ট ১৯৯১