চারিদিকে অসংখ্য প্রাচীর
খণ্ড ক্ষুদ্র সংকীর্ণ সীমানা
আল
এবং বিগত জীবন  
এমনতো নয় সীমাহীন আকাশের মতো উদোম বুকে, কিংবা
নিঃসীম রাত্রির মতো উদার স্তব্ধতা আর শান্তির ভিতর
কাটিয়েছি বিগত জীবন
মনে হয় না
তবু, তবুও কেন যে ভুল করি!
ভুল করি, অথবা ঠিক ভুল নয়
কখনো কখনো বেয়াড়া জন্তুর মতো
আল ডিঙিয়ে ঢুকে পড়ি-  
তোমার স্বপ্নের সাজানো বাগানে
তোমার দু’চোখ উদোম আকাশ ভেবে
তোমাকে উদার শান্তির রাত ভেবে
সংশয়ী দুহাতে কেটে যাই সীমানা
না বুঝে উদ্যত হই ঢেউয়ের প্রাণে
দু’চোখে পৃথিবীর রূপ রস গন্ধের ছেলেমানুষি আহ্বান
এবং সংশয়ী দুহাত
হিমেল জঠর ছিড়ে বাড়িয়ে দেই সন্তর্পণে
সহযাত্রী ভেবে-মনে মনে
মনে মনে
কি এক মন্ত্রের স্বপ্নোচ্চারনে
নিঃশব্দ পায়ে পায়ে এগোই
প্রজ্বলিত শিখার মাদক ঘ্রাণে
ধ্বংস আর শান্তির আজন্ম অন্বেষণে
ভুল করে-কেবলি ভুল করে!  
_________________________________


কামাল
ঢাকা, ১৬ আগস্ট ১৯৯২