কোথাও কিছু থেমে থাকে না-
জল
  হাওয়া
    আলোক
      গাছেদের কচি কোমল পাতা, কুঁড়ি-ফুল
        আনন্দ বেদনার খেলা, মেলা
          মেলা আর মেলা শেষ হয়
            মর্মর সংগীতের আয়োজন-শেষ হয় শেষ হয়
থেমে থাকে না কিছুই


ঘড়ি
  রাত
    অন্ধকার
      নারীর চোখের মতোন বিকেলের নরোম রোদ
থেমে থাকে না


বিছানা
  উত্তাপ
    স্বপ্ন
      নীল গেলাস-শেষ হয়
পৃথিবী ফুরায়
ফুরিয়ে যাচ্ছি তুমি আমি-
স্বপ্ন
  সৃষ্টি
    সুখ
      রংধনু জীবন কঠিন শিলায় শুকায়
দিনগুলো বিকেলের হলুদ মাঠে
কেমন সর্পিল নিঃশব্দে নামে
কেবলি মুখ লুকাতে চায়
শিশিরে শিশিরে-শেষ হয় শেষ হয়


শুধু শেষ হয় না
চেয়ে থাকা
  চেয়ে থাকা
    চেয়ে থাকা-
সেই চোখে
তোমার সেই চোখে
_________________________________


কামাল
ঢাকা, ডিসেম্বর ১৯৯২