প্রিমাকে দেখবো বলে
কয়েকশ মাইল ক্ষত ডানায় উড়ে
দক্ষিণ সমুদ্র তীরে;
প্রিমার স্বপ্ন যেখানে আলপনা আঁকে অনুক্ষণ
          রক্ত ঝরাতে ঝরাতে উড়ি আর দেখি
প্রিমার দেহ যেখানে ছাপ ফেলে-স্তন যোনি চুলের ভাঁজ
          রক্ত ঝরাতে ঝরাতে উড়ি আর দেখি
প্রিমার যেখানে সংসার ছন্দময় ভালবাসার নীড়
          রক্ত ঝরাতে ঝরাতে উড়ি আর দেখি
আমি কিছুই বলতে পারিনা
কেউ পারেনা
পারেনা সভ্যতা
কেবল ক্ষয়ে যায় সবকিছু
তুমি আমি সে-অসংখ্য আমারই ছায়া
আলোক উষ্ণতা রাত-রাতের ভিতর জোসনার বসবাস
ক্ষয়ে যায়
ক্ষয়ে যায়
মরে যায় প্রেতাত্মারাও একসময়
জানেনা মানুষ
জানেনা সভ্যতা


প্রিমাকে দেখবো বলে কয়েকশ মাইল
ক্ষত ডানায় উড়ে উড়ে শান্তির সন্ধানে
_________________________________
কামাল
ঢাকা, ১৫ ফেব্রুয়ারী ১৯৯৩