প্রিমাকে ভালবেসে ভালবেসে
রৌদ্রের কাল
কেবল ঘ্রাণ শুকে শুকে কেটে গেল


বেলা পড়ে এলে
হলুদ রোদের রেণু হাওয়ায় হাওয়ায় ভাসে
পল্লবে সোনালী কারুকাজ ঝিলিক দ্যায়
পোড়া মাটির গন্ধ শুকে শুকে
রোঁয়া ওঠা কুকুরের মতো ন্যুজ দেহে
নিদ্রায় যেতে যেতে
অলস চোখ খুলি
দু’চোখে শতচ্ছিন্ন মলিন ক্যানভাস-
              আমার
              তোমার
              ছায়ার-নিখুঁত ছায়া, ছন্দোবদ্ধ তার হাটাচলা


অতঃপর, নৈশ সংগীত বেজে ওঠে
বাজতে বাজতে আর্দ্র হয় শিশিরে শিশিরে একসময়
শেষ হয়
শেষ হয় ভালবাসা
প্রিমার জন্য ভালবাসা
শেষ হয়!
_________________________________
কামাল
ঢাকা, ১৯ মার্চ ১৯৯৩