আমি অভিনন্দন জানাবো
আমি স্বাগতম জানাবো


তোমার দু’চোখের পল্লব ছুঁয়ে বাসন্তী রঙের রেণু
ফুলকির উল্লাসে নেচে যায়
খেলা করে, হাওয়ায় ওড়ে
হাওয়ায় হাওয়ায় আতশবাজির ঘ্রাণ
আমাকে চঞ্চল করে তোলে


কিছু কথা কিছু গান
কিছু স্বপ্ন কিছু সাধ
খানিক তৃষ্ণা একটু জল
একটি তুলি কিছু রঙ-
এ সবকিছু দিয়ে
এ সবকিছু নিয়ে
আমি কি এক মায়াবী মাদক মগ্নতায়
মাতালের কম্পিত হাতে একটি অবয়ব আঁকি
কিংবা একটি মিনার গড়ি
অথবা, কি জানি কিছু একটা হবে নিশ্চয়ই
কারণ আমি তা শেষ করতে পারিনি
সে সৃষ্টিতে আমি প্রাণ দিতে পারিনি
তার পূর্বেই তোমার করতলে
মেহেদীর স্বপ্ন ঝরাল অন্য এক তুলি
চোখে অচেনা এক ছায়া-
অতঃপর আমাকে থামতেই হয়
ঘুরে দাঁড়িয়ে নিঃসীম নীরবতায় স্তব্ধতায়
অন্ধকার আঁকড়ে ধরি দুহাতে
তখন জেগে উঠতে আমার খুব কষ্ট হয়


সহসাই সব কথা মরে যায়
গানগুলি থেমে যায়
স্বপ্নের রূপালী রঙ ঘোলা হয়
তৃষ্ণায় খাক হয় মরা নদী
তুলির নরোম তন্তু মাকড়শার নিপুণ বুননে ম্লান হয় ম্লান হয়
তবুও অভিনন্দন তোমায়
স্বপ্ন ছায়ায়
তোমার ভালবাসায়
_________________________________
কামাল
ঢাকা, ২২ এপ্রিল ১৯৯৩