তুই আমায় অমন করে ঠেলছিস কেন
বসে তো আছি চুপচাপ স্থির
চোখের পরে চোখ
করতল ছুঁয়ে এককোনে
তবুও ঠেলছিস-
শিশুর মতোন অভিমানী দুই হাতে
জল ছলছল অভিমানী দুই চোখে
ঠেলছিস! জানিস তো
শ্রাবণে চোখ পেতে আছি
ভীষণ কাঙাল এক আমি
শ্রাবণ দহনে ছাইভস্ম হতে
জেগে আছি এখনো রিক্ত প্রাণ হাতে


পকেটে নেই কোন কাঠি লজেন্স টফি চকোলেট
হাত ঢুকালেই ভিজে যায় জলে
ক্ষরনে ক্ষরনে
নেই কোন জাদুর কাঠি হাতে
বুলিয়ে পরশ তার
গড়ে নিতে পারি স্বপ্নের প্রাসাদ কোন
আকাশের এককোনে সাঁজাতে পারি রংধনু রঙে;  
সব সাধ সব আশা সব নিঃশ্বাস
পেত খুঁজে দিশা
কালে কালে গিয়েছে চলে যারা দিশাহীন পথে-
তবুও ঠেলছিস! জানিস তো
দূরে যেয়েও হয়না যাওয়া দূরে
জীবনের সব গান যায় না সব ফুরিয়ে
জেগে থাকে নিষ্প্রাণ, নিষ্প্রাণ প্রাণে
দুরাশার শ্বাসে ভাসা গহন শ্রাবণে
_________________________________
কামাল
দি হেগ, ১৩ নভেম্বর ২০১৩