কাজে কাজে কাটে দিন একধারা,
ফিরে ফিরে হাফ ছাড়ে মন একতারা ।
দুই কাজে তেতে যায় ফ্লুইড মেমরি,
চায়ের জল শুকায়, ওই পোরে খিচুরী ।


কালে কালে ফিরে আসে ভাবনার রেখা,
চিন্তার জঞ্জালে ঘুরি ফিরি আকা-বাঁকা ।
মন মরু বিচরি শত পিপীলিকা মত,
রেখা রেখা কেটে গেলে হই চমকিত ।


রবি শশী দূর বাসী যোজন যোজন,
সহসা ছায়াপাতে বিস্ময় গগনেতে পূর্ণগ্রহণ ।
আবার টিকটিকি ডাকে সেকি টিক টিক,
এর মানে এটি নয় যে সবই ঠিক ।


এইভাবে মিল আর ছায়ামিলে জুড়ি,
ভাব তরঙ্গে নাচে ফ্লুইড মেমরি ।