আমি ঘুচিয়েছি আঁধার, এঁকেছি আমার পথ,
- আপন আলোয় চলেছি সদা ।
আমি চলেছি অচঞ্চল, আমি চলেছি নির্ভয়,
- ঘুচে গেছে সব দ্বিধা ।
নিজ পায়ে রেখে ভর, আমি হেটেছি দৃপ্তপদ,
- দলে গেছি সব বাধা ।


আমি তুমি মানিনি, কাওকে গুনিনি, শুনিনি কলতান,
- শুনিনি বাশরীর সুর বা বজ্র-নিনাদ,
- এই পদে বেজে গেছে নিঃশব্দ গান ।
ঢেউ ওঠা নদী নই, মেঘ নই, নই রক্তরাঙ্গা দিগন্তের আকাশ,
- আমি ওই প্রশান্ত সাগর,
- আমি ওই প্রশান্ত সাগরের বাতাস ।