বাংলা সাহিত্য যার অবদানে হয়েছে সমৃদ্ধ,
'একুশের কবিতা' লিখে হয়েছিলেন প্রসিদ্ধ।
তিনি কবি 'আল মাহমুদ' প্রিয় একটি নাম,
কাব্য প্রতিভা দিয়ে যিনি কুড়িয়েছেন সুনাম।


'নোলক' কবিতা পড়ে তাঁর সাথে হল পরিচয়,
'পাখির মতো' কাব্যে হলো তাঁর সাথে প্রণয়।
'সোনালি কাবিন' তাঁর অনবদ্য কাব্যের সাক্ষর
'মাতৃছায়া' ব্যাথিত হৃদে সয়েছে ঘাত দুঃখের।


'আমাদের মিছিল' এ মিলে আদর্শিক দর্শন,
মহান প্রভুর রহমত হোক তব তরে বর্ষণ।
বাংলা সাহিত্য তব অবদান ভুলবেনা কোনদিন
স্বরণীয় হয়ে রবে তব নাম ঘুচবেনা শত ঋণ।


তব সাহিত্যকর্মে অনন্তকাল বেঁচে রবে তুমি,
তব আদর্শে বলিয়ান হবে এ সাহিত্য ভূমি।
সুখে থাক তুমি শান্তির নিড়ে স্বর্গীয় উদ্যানে,
তোমার জয়গান গেয়ে উঠুক অযুত-লক্ষ প্রাণে।


(সদ্যপ্রয়াত প্রিয় কবি আল মাহমুদ স্মরনে)