সবকিছু পুরানো হয়ে যায় –যাবে
জীর্ণ পাতা যেভাবে ঝরে পরে আর
মানুষগুলো দিন দিন বুরো হয়ে যায়
তেমনি ঠিক সেভাবেই তুমি-আমি-আমরা
প্রাচীন জীর্ণ ইতিহাসের পাতায় আশ্রয় নেব
না চাইলেও অজান্তেই ঝরে পরতে হবে
এটাই ভবিতব্য তোমার –আমার-আমাদের।


ইতিহাস কেউ মনে রাখে কেউ রাখে না
তবুও চলতে হয়,থাকে আজীবন চলাচল
সুখে থাকো কিম্বা দুঃখে সময় বয়েই যাবে
তোমার-আমার ইচ্ছা-অনিচ্ছায় কিছুই হবে না
ইচ্ছের কবর দিয়ে এভাবেই চলতে হয় সবাইকে
কারণ এই হচ্ছে কালের অপরিবর্তনীয় নিয়ম।
২৮.০৮.২০০৬