------------------------
করবীঃ সকাল টাকে বিরক্তিতে ভিজিয়ে দিল আচমকা বসন্তের বৃষ্টি। ভেজা শাড়ির অস্বস্তি নিয়ে প্রতীক্ষা খুব বিরক্তিকর। ঘড়ীর কাটায় কে যেন ঝুলিয়ে দিয়েছে মন্তরতার শেকল। এতক্ষনে এলে? এদিকে আমি কাক ভেজা! আমাকে তুমি প্রকট প্রেম না দিলেও কোমল যন্ত্রণা সবসময় দাও।


রবিঃ মাসকাবারি টিউশনের টাকায় কেবল দিনান্তে আয়েশ করে চা আর সিগারেট ফোঁকার টাকাটাই চায়ের তলানির মত পকেটে থাকে। ভেজা কাক হয়ে বৃষ্টি বিলাসি হলে আবার অতিরিক্ত পথ্যের খরচ! শুশ্রূষা ! কোথায় পাবো? অবশ্য ভেজা শাড়িতে জড়িয়ে থাকা ম্যাজেন্টা বিপ্লব তোমার অঙ্গে অঙ্গে । প্রেমিকের চোখ অনেক বেশী দ্রোহী হয়।


করবীঃ সব বৃষ্টি রোমান্টিক না হলেও তোমার শব্দের ঝাঁপিতে উপচে পরে সব।মুঠোফোন বা মুখোমুখি সব খানেই তোমার হেয়ালি শব্দে প্রেমের বিস্ফোরণ। জলের ফোঁটা বৃষ্টি মাঝে মাঝে বিরক্তির হলেও তোমার শব্দের বৃষ্টি আমাকে অনুরাগের তৃপ্তিতে ভেজায়। কফির চুমুকে শব্দ বুনি এসো, শুরু হোক এক পূর্বাহ্ণের আবিষ্ট প্রেম।


রবিঃ কফির চুমুকের চেয়ে ভেজা রাস্তায় ভেজা সিটে পাশ ঘেঁষে বসে প্রেমের বাষ্পায়ন মন্দ নয়। বরষার হিমে ম্লান করে দিক উষ্ণ আকুতির প্রতিটি নিঃশ্বাস। কেমন হতো বলতো? শিল্পীর ক্যানভাসে তুমি আমি রিকশায়, অনিমেষ চুম্বনে ? মাঝে মাঝে প্রবল প্রকট হতে ইচ্ছে করে দ্রোহী প্রেমে। জানোই তো, প্রতিটি রাত্রি কাটে এক একটি ভোরের প্রতীক্ষায়। রাত্রির বিমূর্ত করবী তুমি মূর্ত হও স্নিগ্ধ সুবাসে রবির আবির্ভাবে।


করবীঃ শহুরে রিকশার চাকায় চাকায় গতি, হুস হুস ছোটা প্রাইভেট কারের ব্যস্ত নগরীতে আভিজাত্যের বুনন , কিংবা পাব্লিক বাসে চেপে স্বপ্ন ফেরি করে ছোটা মানুষের ছাপোষা চলিষ্ণুতা! এই সব চিত্রায়নে প্রকাশ্যে চুমু বেশ বিলাসিতা। তবে দ্রোহের গানে সুর হতে ইচ্ছে জাগে খুব।


রবিঃ বসন্তে খানিকটা থমকানো হসন্ত এলোই বা!! উদাত্ত প্রেমে তুমি আমি সময়কে করি বন্দী। চুমুর স্বাধীনতা শুধু দ্রোহই নয়, বিপ্লব।