হারিয়ে ফেলি শব্দ !
অনুভূতি
সুনামির উচ্ছ্বাসে আসে,
ডুবে যায় হাতঘড়ি
অতল সমুদ্রে।


আমার মুখেতে ফোটে না
তিউনিশিয়ার জুঁই বা জর্জিয়ার গোলাপ,
বেলি ফুলের মালা থেকে যায় ঠোঁটে,
পায় না প্রিয়ার বেনীর স্পর্শ।
তা বলে আমি কাপুরুষ নই।
নিত্য নিভৃতে আমার কলমে
কখন ঝরে রক্ত, কখন আগুন,
ফুলের সৌরভে ভিজে থাকে পাতা -
গন্ধে ফাগুন !


তাই জেনো,
ফাঁসি কাঠ আর প্রিয়ার ঠোঁট
দুটোরই অক্লেশ নিবিড়তা -
দিতে জানে আমার কবিতা