কত অনায়াসে
চলে যেতে পারো তুমি !
অথচ দেখো
কত গভীরে তোমার শিকড়
স্মৃতি জুড়ে বিস্তৃতি, বেড়ে চলা ঝুরি
পাঁশুটে ফুল নিয়ে শূন্যতা হাতে -


কোটরে পাখিটা রোজ ডাকে মাঝ রাতে
অনুনাদে কাঁপে শুধু বিষাদের সুর !
উল্টানো দোয়াত - ঘন কালো মসি
বর্ষার তান্ডবে নিষ্ঠুর কোশী !


সূর্য আসবে না জেনেও
এখানে ওখানে তোমার পদ চিহ্ন খুঁজি।
সে কি নেশা মারিচের ঘ্রানে,
ভুলে যাই
কি ছিল অরণ্য শেষে;


সে হরিণ চোখ, স্বর্ণাভ আভা
রয়ে যাও মোহময়ী বেশে,
রাখো নিঃস্ব দিনান্ত
অনন্ত চিতা !


ঘুম ভাঙলো না তবু !
খুঁচিয়ে রাত তোলে খড়কুটো
বিমর্ষ পাখি বোনে
হলুদ কবিতা।