মনটা আমার বাধন হারা
তবু ও রয়েছে বাধনে বাধা
প্রিয়জন দেয় ঈশারা
আজ এই ঈদের দিনে
খুশি নেইতো আমার
রয়েছে প্রবাহ দুরে
আমার মনের গভীরে
কত কাছে কাছে
আদর করি কেমন
সে কথা বুঝেছি এখন
জীবনের বিনিময়ে জীবন
মুক্ত হয় বিক্ল্প ধারায়
অপলক অন্তর
দৃশ্যমান স্বজন আমার
সঙ্কল্প করিয়া সমাপ্ত
করিয়া তোমাদের স্মরন
নয়ন মুদে দেখি তোমাদের
ভালবাসি কতখানি
দেখি তোমাদের ছবি
ঊলট পালট করি
ফেলিয়া হদয় দরপনে
বার বার হাজার বার
কেমন ছিলে তোমরা
কি করতে দিনমান
আবার আসব ফিরে
তোমাদের সহ্চরযে
করিতে সচ্ল, স্পন্দিত
আমাদের বিকল মনন||