তুমি আমায় জড়িয়ে রাখো, তোমার আঁচলে ঢেকে রাখো
তোমার বুকে মাগো, তুমি আমায় জড়িয়ে রাখো,
সব ব্যথা ভুলিয়ে রাখো, সব বেদনা মূছে দিও মাগো
যতো কষ্ট আসুক জীবনে, তোমাকে রাখবো মুক্ত জীবনের বিনিময়ে
বাহান্নে,একাত্তরে হারিয়ে গেছি, রক্তজবা, শিমুলে মিশে আজ ঘুমিয়ে
একুশে ফুটি, সবার কণ্ঠে গেয়ে যাই গান স্বাধীনতার
যখন দুরে বাজে রাখালি বেণূ, আমি জেগে উঠি প্রাতে
আবার গোধূলি বেলায় স্বাধিকারের কথা বলে, স্বাধীনতার কথা বলে
লাল করবী যখন দোলে দক্ষিণা বায়ে,
হাসনাহেনা, রজনীগন্ধা খূশবূ ছড়ায়
তখন আমি জেগে উঠি ঘূম ভাঙ্গানো গান গেয়ে
স্বাধীনতার কথা বলে, স্বাধিকারের কথা বলে,
আবার মিছিলের সারিতে দাড়িয়ে থাকি অগ্রে
কখন আসে বারুদের গন্ধে ভরা ছোট্ট একটা বুলেটের প্রতীক্ষায়
তোমার ছেলেরা ভূলে গেছে ভয়.... আজ
শোষকের নখর ভেঙে দিতে, অকুতোভয় প্রতিবাদী আজ
কায়াহীন আত্মা আমাদের, সবার হৃদয়জূড়ে
স্বাধীনতার গান গেয়ে যাই, স্বাধিকারের কথা বলে,
সাজাবো বলে তোমায় মাগো লাল বেনারসি দিয়ে
আগুন ঝরা ফাগূণে আসি তাই রক্তিম আভা দিয়ে
সবুজ প্রান্তর রাঙিয়ে দেই তোমায় লাল বেনারসি পরিয়ে
আজ ঘুমিয়ে আছি মাগো তোমার কোলে।।