সূখতো সবাই খোজে পৃথিবী জুড়ে
আকাশে বাতাসে, পথে প্রান্তরে
খুজেতো পাবে না কভু, তাহার দেখা
যদি ধরা নাহি দেয় আপন মনে ।
কারো কারো থাকে কাছে কিনারে
কারো কারো দেয় না ধরা জীব্ন ভরে
কেউ খুজে পায়, কেউ তো পেয়ে হারায়
তাকে ধরা নাহি যায়, তাকে ছোয়া নাহি যায়
তাহার সাথে লেনা দেনা, সরল মনে
যাহার চলন বলন কাজের মাঝে
খাদহীন রয়েছে মনের বাধন
হাসিমুখে দুঃখ যে করে বরন
সুখ আর সুখে ভরা তাহার জীব্ন।