সুষম শোভায় শোভীত সুন্দর ধরাধাম সৃজল যে জন
কল্পলোকে বিরাজে, কথা কয় সারাক্ষন
ভ্রমেও কভু তারে স্বরনে আনি কতক্ষন
তাহার মহিমা যপে সুদুর স্মৃতিবিহীন এবং জাগ্রত প্রানীকূল
বিশ্ব ভ্রম্মান্ডব্যাপি মহিরুহু লতাগুল্ম
ফল ও ফুল, প্রানীকুল বয়ে চলে, সচল কিম্বা নিশ্চ্ল
অগ্নি বায়ু জ্বলরাশি তবগন্ডি আর্বতিয়া চলে
কিঞ্চিত অনুসম  সৃজনি সৃষ্টি প্রশংসায় মুখর
অগনিত চিন্তার বিকাশ ধারন ক্ষমতা
যাহার ইঙ্গিতে স্তূপ বিচ্যুত হয়
সাজানো স্তরে স্তরে, নিমেশে সঠিক্ভাবে উজ্জীবিত হয়
আবার নিমেশে স্তব্দ যাহার ইসারায়
বিবেক কেন নয় তাহার প্রশংসায়
বিবেক জাগ্রত কর, হিসাব বিহীন না চলি কখ্নও
সদা সততায় সেবিয়া, তাহার সৃষ্টির সব সত্তার ।।