সারণী কুলে বসি সারথি বিহনে
আনমনা হয়ে যাই ভাস্কর সমাপনী লগ্নে
আধো আধো শিহরন পুলকিত মনে
তন্ময় হয়ে যাই শর্বরী ক্রোড়ে
অস্তাজলে করের অধর রক্তিম আভা ঝিলিক হানে
চুনোপুঁটি চুটকি পরা তাথৈ তাথৈ নৃত্য করে
ঘোমটা খোলা রবির ঠোটে সাগর জলে চুব্বন আঁকে
লাজ ভরে তাই চুপটি করে সাগর বক্ষে মুখটি ঢাকে
রূপ  লাবণ্যের লেনাদেনা কেউ কাহারে হার মানে না
গোধূলি তাই অস্তমিত আঁধার তখন নিমজ্জিত
ক্ষণিক পরে রুপালি চাঁদ রূপ নিয়ে তার আবির্ভূত
কে কাহারে হার মানাবে এ নিয়ে তাই তুমুল দ্বন্দ
আপন ভোলা দক্ষিণা, সবার ছাড়া সংগহারা
এ সব দেখে ছন্নছাড়া আমি একা
হার মেনে যাই সবার কাছে ।