অর্থ অনর্থের মূল
কে বলে? কেন একথা?
পেয়েছ কি সূত্র তার?
যে বলে, সেই ছুটছে
জন্মই অর্থের জন্য
কেউ তারে তুচ্ছ করে
কেউ খোঁজে হন্যে হয়ে
কেউ হয় ধন্য, অর্থে ।
প্রয়োজন কতটুকু?
চাই  কিন্তু বেশুমার
লোভ এক মারণাস্ত্র
ধংসের হাতিয়ার
কটূক্তি অর্থের লাগি
ভালবাসা তার জন্য
অর্থই পূজ্য সবার
এড়াবে সাধ্য কাহার
উৎফুল্ল, কভু হর্ষ
বিপরীত ধারা তার
বাস তার অতি কাছে
সুচিন্তিত মতবাদ
অর্থ চাইনাতো আর
দৈন্য শুদ্ধ রাখে মন
চেতন থাকে স্রস্টার প্রতি ।
পড়ন্ত বেলায় ভাবি
রিক্ত এসে রিক্ত যাব
পরখ করেন স্রস্টা
কার কত স্বচ্ছ মন ।