তোমার সাথে চলার পথের
ছেলে বেলার দিনগুলো,
মনের মাঝে উঁকি দিয়ে
ডাক দিয়ে যায় স্মৃতির কোঠায়।
গ্রীষ্ম কালের বটের ছায়ে
দুপুর বেলার মৃদু বায়ে,
বাঁশের বাঁশির সুরগুলো
সবাই মিলে সাঁকো থেকে লম্ফ দিয়ে
পানির উপর ঝাপ দিতাম,
একই ভাবে এমন কাজটি
পুঃন পুঃন গাট্টা বেঁধে করতে গিয়ে
বড়দের তাড়া খেয়ে ছুট দিতাম।
মধু মাসের ঝড়ের মাঝে
আম কুড়ানোর দিনগুলো,
বর্ষার দিনের মনের সুখে
নৃত্য করে ভিজে ভিজে
মায়ের কাছের বকোন খাওয়ার দিনগুলো ।
শরৎ রাতের শশীর হাসি
স্নাত হয়ে রাত জাগোনের দিনগুলোয়,
হিম সকালের পিঠে পুলির
ধুম লাগানোর দিনগুলো
শীতের সকাল করের আভায়
পাতার উপর বিন্দু বিন্দু জ্বলগুলো
কেমন করে দেয় ঈশারা
মন শুধু চায় ফিরে যেতে
হারিয়ে যাওয়া দিনগুলোয় ।
বসন্তের দক্ষিণা হাওয়া
গুন গুনিয়ে মনের কথা
কেমন করে বেসুর সুরে
ছন্দ ছাড়া গাইতাম একা ।
আবার যদি পারতাম যেতে
হারিয়ে যাওয়া দিনগুলোয়
মায়ের কোলে মাথা রেখে
শিশু থেকে ফিরতাম না আর
কৈশোর, যৌবন, জ্বরা হতে
তোমার সাথে চলার পথের
ছেলে বেলার দিনগুলো ।