একতারা আর দোতারা হৃদয় পাগল করে
ছয় তারের ই সুরে, ছয় তারের ই সুরে, প্রেমের সাড়া জাগে
আঁকাবাঁকা মেঠো পথের মায়ার ই টানে
ডুগ ডুগিটা বাজে কেবল শ্বাসে প্রশ্বাসে ।
বাঁশের বাঁশি বাজে যখন দূরে
মন ছুটে যায় তাহার তরে,
ভাওয়াইয়া, আর ভাটিয়ালি গানে
একতারা আর দোতারা হৃদয় পাগল করে ...


একতারা বাজিয়ে যখন, বাউল, গানের সুর তুলে
তালে তাল রাখিয়া শুধু নাচে, ___ হাছন, লালনে
শাহজালাল আর শাহপরানে
ঢোলের তালে ঢুলি নাচে সাথে নাচে কিষাণ মজুরে
গিটার হাতে যুবক নাচে, যুবতীরা গায়
মনের গহীনে তাদের বাসর ও সাজায়
একতারা আর দোতারা হৃদয় পাগল করে ...


এ দেশের মাটির মায়া, ফসল ফলা
সোনাঝরা বাংলার পথে প্রান্তরে
এমন চোখ জুড়ানো, পরান জুড়ানো শোভা
সোনা ফলার দেশ, কোথায় গেলে পাবে
একতারা আর দোতারা হৃদয় পাগল করে ...


এই পৃথিবীর সেরা দেশ, এই পৃথিবীর সেরা দেশ
আমার মায়ের নাম, বাংলাদেশ তার নাম রেখেছি
লাল সবুজে সাজাই তারে অতি যতনে ।
একতারা আর দোতারা হৃদয় পাগল করে
ছয় তারের ই সুরে, ছয় তারের ই সুরে, প্রেমের সাড়া জাগে
আঁকাবাঁকা মেঠো পথের মায়ার ই টানে
ডুগ ডুগিটা বাজে কেবল শ্বাসে প্রশ্বাসে ।