মা......... মা .........
পৃথিবীতে মায়ের মতন নাইতো এক জনা
যতই খোঁজ, তাহার সমান হয়না কারো তুলনা
পৃথিবীতে মায়ের মতন নাইতো এক জনা ।


মা......... মা .........
কেউবা বলে প্রেমের ফসল, আনন্দেরই ধন
সৃষ্টি কর্তা সৃষ্টি করেন,
কষ্ট মায়ের লাঘব করেন দিয়া প্রেমের মন্ত্রণা
মাও তেমন স্বার্থক করেন সৃষ্টি সৃজন হইয়া
পৃথিবীতে মায়ের মতন নাইতো এক জনা ।


সবাই স্বার্থের লাগি সেবা করে
মসজিদ, মন্দির, মক্তব গড়ে
অনাহারীরে দেয় খানা
মা, পৃথিবীতে মায়ের মতন নাইতো এক জন...


পরপারে যাইতে হলে, ঘর বানাইবা শক্ত করে
এই ঘরেরই খুঁটিগুলো মায়েরই গড়া
ঘরখানা নির্মানেতে, কারিগর আড়ালেতে
মাকে দিলেন অগ্রভাগে জঠর জ্বালা দিয়া
দশ মাস ছিলে ঘুমাইয়া, এ কথাটি তুমি জাননা ।


সৃষ্টিকর্তা এক অক্ষরে, দেননি কার ও নাম
যাহার মূল্য তাহারই সমান
আল্লাহতায়ালা তাহার হাতে
বেহেস্তের চাবি করেন সমর্পন,
সে কথাটি ভুলে গেলে
পরকালে কুলতো পাবে না, তারে কষ্ট দিও না
নইলে পরপারে কঠিন জায়গা, হবে হবেরে ঠিকানা।


মা, ...... মা, .........
পৃথিবীতে মায়ের মতন নাইতো এক জনা
যতই খোঁজ তাহার সমান হয়না কারো তুলনা ।