এক ফোটা বারিকণা ঝরায়
কেহ কভু আকাশ থেকে
সাধ্য কি আছে কারো সিক্ত করে ধরা
একটু বাতাস দিতে পারে কেহ ক্ষণ তরে
যা দিয়ে জীবন বাচায়, পৃথিবী সচল রাখে?
একটু শিখা ছড়ায় আলো তাপদাহে
সাধ্য কি কার, শক্তি আছে কি কার?
পৃথিবীটা উষ্ণ করে, বসবাসের যোগ্য করে
বৃষ্টি ঝরায় মৃত্তিকাকে উর্বর করে
রৌদ্র তাকে বাঁচতে শেখায়,
বাতাস তাকে দোল দিয়ে যায়
আড়ালেতে কাঠি নাড়ে,
সবকিছু সচল করে
দেখছো নাকি তাকে, কভু কেহ?
বীজ থেকে অঙ্কুর, পত্র পল্লব
সবুজ থেকে সোনা ঝরায়
শন শন আওয়াজে ঢেউ দিয়ে যায়
গন্ধে ভরে, হাওয়ার সাথে তাল মিলিয়ে ।
বৃহৎ গ্রহ কেন্দ্র করে ছোট্টগুলো ঘুরে চলে
তেমনি করে অনু থেকে সৃষ্ট ধরা
সব কিছু তার হিসাব করা
ঘুড্ডির মত সুতা ছাড়া
গুটিয়ে লাটাই হিসাব নিবে
শক্ত থেকো ঈমানেতে
ভয় নাই তার কোন কালে ।