ফাগুন এসেছে ধরাকে সাজিয়েছে, বিঁধি
লাল শিমুল, পলাশের রঙ্গে রাঙিয়ে,
প্রাত সূর্য, অস্তমিত সূর্য
রক্তিম আভা উদয় অস্ত ভালে
একই সাদৃশ্যে ।
আগুন ঝরা মাসে তোমায় সাজাতে
ব্যাকুল হৃদয়, অঞ্জলি ভরা ফুল,
তোমার পাদতলে অর্পন করে
মৌন বদনে স্মৃতি চারণে
তোমার সন্তান দাড়ায়ে শিয়রে ।
মুক্ত বিহঙ্গের মত ডালা মেলে
সবুজে সবুজে সাজানো
মায়াময় মাতৃভূমি আমার
তৃপ্ত ভরে অবলোকনে ।
বিঁধি তোমার সাজানো সংসার
ফুলে ফলে শোভিত ভাণ্ডার
দাওনিতো ভুবনে আর একটি
বাংলা মায়ের ছাড়া আর ।
সিংহ শাবক প্রসবে যেমন করে
শৃঙ্গ থেকে গড়িয়ে পরা
বিভ্রান্ত নেংটি ইঁদুর ।
সমাজ সংসার কলঙ্কিত করছে আজ
রুখে দাড়াও উজ্জীবিত কর বিবেক সবার,
নইলেতো সবুজ কাননে
বহ্নি শিখা অঙ্গার করবে সাহারা সম ।
মানব বন্ধনে হাতে হাত ধর শক্ত করে
সাজাতে সোনার বাংলা
হৃদয় উজাড় করে ।