পৃথিবীটা কত বড়, দৃষ্টি ছুঁয়েছে দিগন্তে
এখানে তার সীমানাতো নয় ।
মন চলে যায় দৃষ্টির বাহিরে
দিগন্তের সীমানা পেড়িয়ে
মনের বিশালতা পৃথিবীর মত
ছড়িয়ে দাও উদার মনে,
ভালবেসে পৃথিবীর সব কিছু আপন ভেবে ।।
পৃথিবীটা কত বড়, দৃষ্টি ছুঁয়েছে দিগন্তে
সুন্দর পৃথিবীটা আরো সুন্দর করো
সাজিয়ে দাও তারে আপন ভেবে
সাজিয়ে দাও তারে পলাশ, শিমুলের রঙ্গে রাঙিয়ে
ভালবাস প্রান খুলে, সবাইকে শ্রদ্ধা করে
ভালবাসার দুয়ার খুলে
পৃথিবীটা কত বড়, দৃষ্টি ছুঁয়েছে দিগন্তে
কুটিল মনে কভু ভালবাসা যায় না
প্রসারিত করে যায় না মন খুলে
অবারিত পৃথিবীর মত করে ।
নীল আকাশের বুকে মিটি মিটি তারা জ্বলে
চাঁদের জ্যোৎস্না মন উদাস করে
বসন্তের দক্ষিণা বায়ে ।
ভালবাস নিজেকে, ভালবাস আপন জন
ভালবাস পৃথিবীর সব কিছু আপন ভেবে ।
আঁধার তাড়িয়ে দাও সুবাস ছড়িয়ে দাও
মনের কালিমে মুছে
সুন্দর পৃথিবী গড় একই মননে ।