প্রাতে করের মোলায়েম হাসি, দ্বিপ্রহরে রুড়,
গোধূলিতে ম্লান, মিলিয়ে যায় আঁধারে
রজনীতে শশীর মায়াময় স্নিগ্ধতায় জড়ায় স্বজন
শারদীয় জ্যোৎস্না মেখে
অফুরন্ত জ্বলধি তরঙ্গ, প্রেম মূর্ছনা বরিষণে
যতনে সাজায় ধরনী
অবনীর মৃদুবায় মাদকতা ছড়ায় মরুচিকা সম
প্রাঞ্জল সবুজ চত্তরে
মায়ার গহীনে স্বল্পায়ু জীবলোকে বন্ধন আনে
রজ্জুবিহীন মায়ার কাননে
যৌবনের আহবানে গড়ে ভাঙ্গনের তীরে দাড়িয়ে
ভাবে না তখন ক্লান্ত যৌবন আদিন হুংকারিয়া,
দহনে পিষ্ট করে স্পর্শহীন
ম্লান বদনে শত বরষের রোজ নামচা
প্রতিফলিত, সমাধান খোঁজে তখন
এই তো হোল বুঝি যবনিকা, হবে কি সময়
ফেলে আসা বন্ধুর পথ মসৃন করা
সময় তাড়িয়ে বেড়ায়, মন ছুটে যায় আরো আগে
লাগাম ধর তার, নিরুপম বন্ধনে।