বছর কাটে বার মাসে, নিত্য সকাল সন্ধ্যা আসে
শুভ সকাল, শুভ প্রনয় লগন আসে জীবনে
জীবনে শুধু একটিবার
সেই সকালের মিষ্টি রোদের পরশ চলে,
চলে সাড়া জীবনভর
সূত্র তাহার ভুলে গেলে
পাবে নাতো কুলের দিশা আর
তাইতো চলার পথে দেখে চল
অন্তর চক্ষু দিয়া
থাকবে না ভয় পথ চলার ।


যত দূরে চোখ যায়,
মন চলে তার অনেক আগে
তোমাকে ভালবাসি কত,
মুখে বলা যায় না, শুধু হৃদয় জানে
ভাষা দিয়ে যায় না বুঝানো,
আর বুঝাতে পারি না কোন মতে
যদি সে হৃদয় দিয়ে নাই বা বোঝে তারে ।


আমি ভালবাসি যারে সে থাকে বহুদূরে মন থেকে
যদিও বা বসবাস আমাদের একই সাথে
ভালবাসা হয় হৃদো য়ে হৃদয়ে, হৃদয়ের বিনিময়ে
তুমি যখন আমার ছিলে ভাবতে শুধু আমায় নিয়ে
অন্য কারো প্রবেশ থাকবে নাতো হেথায়।


এখন তুমি ভাব অন্য কারো নিয়ে
ব্যথাহত হৃদয় নিয়ে বসে থাকি
তোমার আশায় আশায়
কখন তুমি আসবে ফিরে আমার ডেরায়।


আমি থাকি কেমন থাকবো কেমন
তোমায় ছাড়া, কি হবে জেনে আর,
কষ্ট শুধুই বাড়বে আমার
গড়বে নাতো সুখের বাসা
বাবুইর মত নিজের হাতে আর।


চাইবে তুমি আকাশ ছোঁয়া
অট্টালিকা পরের গড়া
সুখে তুমি থাকবে কিনা সোনার খাঁচায়
জানি নাতো আর ।।