ধন্য আমি তোমার কোলে জনম নিয়ে
সুন্দর থেকে সুন্দরতম তুমি, নাই তুলনা যার
মা আমার..........
আমার জন্মভুমি
মাগো মা আমার, আমার জন্মভুমি।।
তুমি ছিলে দলিত, মথিত, শৃঙ্খলিত
শীর ছিল তোমার নতমুখী
তোমাক মুক্ত করেছে, বর্গীদের সব তাড়িয়েছে
তোমার সূর্য সেনা, সন্তানেরা।।
এখনো বিভীষণ রয়েছে মুখোশের আড়ালে
বিষধর তারা, বিষদাঁত উদ্ধত দাঁড়িয়ে
ছোবল দিবে কখন কেউ তা জানেনা
কেউ তো জানেনা এখন
মাগো তোমার সন্তান পাঠিয়েছিলে
মন্দিরে অর্ঘ্য দিবার
তোমার বাগানের খশবু ভরা
অঞ্জলি ভরা ফুল সাজায়ে ডালা রক্ত জবার
রয়েছে তারা রায়ের বাজার (বদ্ধভুমি)
আরও কত শত আবাস আছে তাদের (অজানা)
তুমি মা বলেছ আসবে ফিরে
এসেছ এবার লাল সবুজের পতাকা নিয়ে
মা, মা, মা আমার, আমার জন্মভুমি
এখনও বহেনা নিরমল বাতাস
বন্ধ হয়ে আসে শ্বাস-প্রশ্বাস।
কবে পাব স্বাধীনতার স্বাদ?
মা..........মা আমার
কেঁদোনা তুমি, ঘুমিয়েছে ছেলেরা
ঘুমিয়েছে মেয়েরা তোমার
জাগবে আবার স্বাধীনতার স্বাদ নিবার।।



****বন্ধুরা এই কবিতাটি বর্তমান পটভূমি কে কেন্দ্র করে****
                   বর্তমানের অবস্থা দেখে কেন জানি
                                 মনে ভয় হয়
        যুদ্ধ চলছে নানা দিকে, মুখোশধারীরা ছদ্দবেশে সক্রিয়