আমার পঞ্চাশতম কবিতায়
তোমরা সবাই এসো ভাই
ভালবাসার বীজ বুনেছি
সবার নিমন্ত্রণ আমার ডেরায়
আমি কিন্তু কবি নই
তোমরা সবাই কবি বল
তার উৎসাহ আর উদ্দীপনায়
মনের কথা লিখে যাই
আমার পঞ্চাশতম কবিতায়
তোমরা সবাই এসো ভাই
ভালবাসার বীজ বুনেছি
সবার নিমন্ত্রণ আমার ডেরায়।
তাল,লয়, ছন্দ
আমার কিছুই জানা নাই
যখন,যাহা দু-এক কথা ভাবে আসে
পথে-ঘাটে যখন যেথায় যেমন থাকি
তক্ষনি তা লিখে রাখি,
কখনো বা গানের ছন্দে কখনো বা কবিতায়
আমার পঞ্চাশতম কবিতায়
তোমরা সবাই এসো ভাই
ভালবাসার বীজ বুনেছি
সবার নিমন্ত্রণ আমার ডেরায়
সময় সময় মনটা কাঁদে
একাত্তরের বেদনায়
কেমন করে জন্ম আমার
যৌবন এলো কি করে?
পিতা কেবা মাতা কেবা
অনেকেই ভুলে গেছে
রাজাকারের মিত্রতায় ।


জাতিটাকে ধ্বংস করে
নিজের স্বার্থ হাসিল করে
নির্বোধেরা না বুঝিয়া
সস্তা দামে বিক্রি হয়
বোমা ফাটায় পথেঘাটে
যানবাহন আর জাতীয়
সম্পদ পুড়ে দেয়  
যখন যারা ধরা পরে
আইনের ফাঁদে আটকা পরে
নিজের সংসার ধ্বংস করে।


রাজনীতির হাতিয়ার মূর্খ জনতা
জানেনা সে রীতিনীতি সমাজ সেবার
নেতা কেবল মন্ত্র জানে
নিজের স্বার্থে ধ্বংস করার
সৈনিকেরা মন্ত্র শিখে যন্ত্রের মত
যখন যেথায় চালায় তাদের
ছুটে চলে পঙ্গপালের নমুনাতে
একই সময়ের বন্ধু যারা
ছুইছে তারা আকাশটাকে
আমরা ছুটছি পিছন পানে ।


মুখোশ পরা নেতা সকল
শুভ্র বসন ভূষণ পরা
জাতির সেবার চাবিখানা
শক্ত ভাবে মুঠি ভরা
সমাজটাকে বদলাবে কি?
নিজেই শুধু বদলে গেছে
হিসাব করে চলোরে ভাই
শ্রদ্ধা করো জাতিটাকে
জাতির গলায় ফাঁস লেগেছে
খুলতে আসো এক কাতারে
চিরুনিতে ছেকে ফেলি
সেবায় যাদের গলদ আছে
সবাই আমরা শুদ্ধ হয়ে
সেবায় নামি জাতিটার
আমার পঞ্চাশতম কবিতায়
তোমরা সবাই এসো ভাই
ভালবাসার বীজ বুনেছি
সবার নিমন্ত্রণ, এসো আমার ডেরায়।।